Sunday, October 08, 2006

নামহীন (০৭.১০.০৬)

পেঁজা তুলোয় আমি উড়ে চলি,
হাল্কা হাওয়ায় পাল তোলে আমার মেঘ,
হাত বাড়িয়ে তুলে নিই একমুঠো বন্ধুত্ত্ব,
উষ্ণতা আমার মাথায়-মুখে-পিঠে।

নিতান্ত অভ্যাসবশে এলিয়ে দিই শরীর
ফুলের ওপরে হঠাৎ, নিশ্চুপে,
দলবদ্ধ ঘেরাটোপে বসাই সাজান সংসার,
রুক্ষতা ভীষন অপ্রিয়, সবসময়!

একফোঁটা শিশির পড়লে চোখে হঠাৎ
ঘুম ভেঙ্গে যায় মৃদু শীতলতায়,
আড়মোড়া ভেঙে উঠে বসি আলোয়,
একবুক নিশ্বাস নিয়ে ডানা মেলে উড়ি, সশব্দে।

উড়ে যাই তোমার দিকে মৃদু গুঞ্জনে,
গুন গুন করি তোমাকে ঘিরে
মাথা-পিঠ কখনও বা কোমর।
অগোছাল ভাবে উড়ে উড়ে সংগ্রহ করি তোমার বিরক্তি।

উড়ি আমি আবার বসি তোমার লাল-ছোপ শাড়ির পাড়ে
মৃদু দোদুল্যমানতায় দুলি আমি,
আমার মুখ ছুঁয়ে যায় তোমার মসৃন ত্বক,
তোমার শরীর জুড়ে তখন আবছায়া কিছু ছায়া!

তীব্র ঝাঁকুনিতে আমি মুহুর্তে একরাশ হাওয়া
তোমার ভয়ার্ত মুখ আর স্খলিত আঁচল ঘিরে থাকি,
অতর্কিতে জড়িয়ে ধরি তোমার বুক-পেট-উরু,
উত্তেজিত তোমার প্রতিটি ঘামবিন্দু জুড়ে আমি!

নিভৃত কল্পনা জুড়ে আমার বাস্তব
অকথ্য দূরত্ত্ব আর পারিপার্শিকতায় ঘেরা,
ক্ষয়হীন প্রচেষ্টা সত্ত্বেও আমি বহুদূরে একা,
প্রতিদিন, প্রতিনিয়ত রক্তক্ষরনের রোজনামচা।

তবু পুনরাবৃত্তি ঘটে, প্রতিটি কল্পনা
হতে চায় বাস্তব আমার মনের হাত ধরে,
তাই তোমাকে নিয়েই আমার সব কল্পনা,
তোমাকে নিয়েই সব বাস্তব!

0 Comments:

Post a Comment

<< Home