Friday, July 28, 2006

নামহীন (১৫.০৭.০৬)

তোমার আঁচলের ছায়ায় আমি কাটিয়েছি বহুকাল। বাঁচিয়েছি নিজেকে ঝড়-জল-ঝঞ্ঝা থেকে। তোমার চোখের তারায় প্রস্ফুটিত নৈসর্গিক প্রতিচ্ছবি একদৃষ্টে আবেশিত হয়ে উপভোগ করেছি। তোমার কোমল হাতের স্পর্ষে আমি জুড়িয়েছি আমার দেহের সমস্ত উত্তাপ। প্রবল অন্ধকারে জড়িয়ে ধরেছি তোমায়, ভীত সন্ত্রস্ত মনে সাহস আনার প্রচন্ড আশায়। তোমার গায়ের গন্ধ আঘ্রাণ করে আবিভূত আমি উড়ে বেড়িয়েছি হাওয়ায় হাওয়ায়। জোনাকির আলো দিয়ে আঁকা তোমার টিপের চ্ছটায় উদ্ভাসিত মুখ আমি স্মৃতির প্রতিটা অন্ধকুঠুরিতে সযত্নে রক্ষন করেছি। আমার কপালে এঁকে দেওয়া তোমার ঠোঁটের আর্দ্রতা নিয়ে আমি একলাফে পাড়ি জমিয়েছিলাম সাত সমুদ্র তেরো নদী। দ্রুতগামী যানের থেকেও দ্রুততর আমি চলেছি পথ বেয়ে। রাস্তার রুক্ষতায় ক্ষতবিক্ষত রক্তাক্ত আমার পা তুমি ধুইয়ে দিয়েছ। স্নেহের স্পর্ষে তুমি ভুলিয়ে দিয়েছ রক্তক্ষরনের জ্বালা। অপ্রতিরোধ্য আমি! আমার গতি হয়েছে দ্রুত থেকে দ্রুততর। যৌবনের দোরগোড়ায় দাঁড়িয়ে হৃদয়ের প্রবল প্রেমোচ্ছাসে চেয়েছি তোমার প্রশ্রয়। তোমার মুখের ঔজ্বল্য নিয়ে আমি হৃদয়ের প্রতিটি প্রান্ত সেদিন রাঙিয়েছিলাম। অপ্রতিরোধ্য আমি! আমার গতি হয়েছে দ্রুত থেকে দ্রুততর। এক লহমায় আমি পেড়িয়ে এসেছি কতশত আলোকবর্ষ! আজ আর তোমার মোহিনী রূপ চোখে পড়েনা আমার। জরাক্লিষ্ট জীর্ণ তুমি আজ আমার কাছে। আমার ব্যাথায় উদ্বিগ্ন তোমার যন্ত্রনাক্লিষ্ট মুখ পড়ে থাকে রাস্তার ধুলায়। আমার অবহেলায় তোমার আবেগলাঞ্ছিত চাহনি নিদারুন কাঠিন্যে ধাক্কা খেয়ে ফিরে গেছে বারংবার। মাতৃপরিচয় আজ পরিবর্তিত আমার। আমার কাছে আজ তুমি ভাষা একটি, শুধুই ভাষা! তবুও তোমার কাছে আমার একটি অনুরোধ আছে। কখনও যদি আবার ভবিষ্যতে ফিরে আসি তোমার কাছে, শুতে চাই তোমার কোলে মাথা রেখে। মাতৃস্নেহে কাছে টেনে নিওনা আমাকে। ভূলে যেও তোমার জঠরে সিঞ্চিত রস গ্রহন করে তিলে তিলে তৈরী হয়েছিল আমার প্রতিটা কোষ। তোমার গর্ভ থেকেই জন্ম নিয়েছিলাম আমি, এই পৃথিবীতে!

0 Comments:

Post a Comment

<< Home