Sunday, October 01, 2006

নামহীন (২৭.০৯.০৬)

তবু ভোর আসে তোমার চোখের আলোয়,
ভেসে আসে সকালের সুর তোমার চুড়িতে,
দিন শেষে আবার সূর্যোদয় হয় তোমার কপাল বেয়ে
দীর্ঘ চুলের ঢলে শুরু হয় নতুন রাত।

নিভৃত কত কথন রয়ে যায় অব্যক্ত দীর্ঘ পংক্তি শেষে
তোমার ভুরুর তীব্র ভ্রুকুটীর মাঝে আঁকা,
অথবা রাত শেষে তোমার ব্যকুল চিন্তিত চাহনি দেখে
আকুল সপ্তর্ষীমন্ডলের নিঃশেষিত রাত কেটে যায়।

ঘাম ভেজা একগুচ্ছ চুল তোমার গাল ছুঁয়ে থাকে,
কখনও বা ছুঁয়ে যায় সদ্য প্রস্ফুটিত গোলাপের মতো ঠোঁট দুটো,
অথবা আমার না বলা কথারা হাওয়ায় ভেসে,
দীর্ঘশ্বাস ফেলে ডেকে যায় দ্বিতীয়ার চাঁদ।

দীর্ঘ পথ চলা শেষে, পথ পাশে বসে শ্রান্ত আমি
একমুঠো শীতলতার আশায় খুঁজি তোমার আঁচলের প্রান্ত,
উদ্দাম সমুদ্রে ঢেউয়ের প্রান্তে ফুটে ওঠা সাদা ফেনা
অথবা তটে আছড়ে পড়া নিঃশব্দ ঢেউ তোমার প্রতীক।

ভেসে যাও তুমি আমার হৃদয়ের প্রান্ত বেয়ে,
ভেসে ওঠে নাবিকের দিকভ্রান্ত চাহনি,
সমস্ত কোলাহল থেমে গেলে আমি খুঁজি পথ বেয়ে
যে পথে ফেলে এসেছি আমার প্রতিটা পায়ের চিহ্ন।

ফিরে যেতে চাই আমি পুরানো গন্তব্যে, নির্দ্বিধায়,
ফেলে দিতে চাই মনের সমস্ত পিছুটান,
রাত শেষে ফিরে যেতে চাই আমি ঘরে
রাতজাগা পাখীদের মতো জাগরন শেষে, অবাধ বিচরনে।

তীব্র জ্বালার শেষে আমি খুঁজে পেতে চাই সেই বিষাক্ত কীট,
তীব্র বিষের দাহ যার আমার রক্ত প্রবাহে,
প্রতিটা মানুষ হয়তো বিছে হয়ে যায়
প্রতিরোধহীন, নির্দ্বিধায় কামড়ানোর সুযোগ পেলে।

অর্থহীন কিছু কথা নিয়মিত চলাচল করে হাত বেয়ে
অথবা হঠাৎ মুখ থুবড়ে পড়ে মাটিতে,
হাজার হাজার বক্তব্য অব্যক্তই থাকে, সবসময়,
কিছুকথা বুঝেও নির্জীব হয়ে থাকে চিরকাল।

তোমার আলেয়ার নেশায় ছুটেছি আমি সম্মোহীত,
রাত্রিদিন খুঁজেছি গন্তব্যশেষে সুখী গৃহকোন!
পথ মাঝে অথৈ দুরত্ব, ঘন অন্ধকার,
দিক ভূলে দিশেহারা তুমি, অথবা পরিত্যক্ত আমি!

0 Comments:

Post a Comment

<< Home