Friday, July 28, 2006

নামহীন (০৩.১১.০৪)

তোমার হালকা চুলে আমি ভাসিয়ে দিতে পারি সহস্র বছরের বসন্ত হাওয়া। নীল সমুদ্র থেকে রঙ নিয়ে রাঙিয়ে দিতে পারি তোমার সাদা শাড়ীর আঁচল। গাঙচিলের ডানায় ভর করে আমি তোমাকে নিয়ে উড়ে যেতে পারি কোনোও সুদূর রূপকথার স্বপ্নপুরে। মেঘলা দিনেরা জলীয় শীতল হাওয়ায় আমি শুষে নিতে পারি গ্রীষ্মের সমস্ত দাবদাহ। তোমার হাসির উজ্বলতা দিয়ে আমি রাঙিয়ে দিতে পারি সমস্ত রাতের অন্ধকারকে। তোমার ঠোঁটের রঙ আমি তুলিতে মাখিয়ে এঁকে দিতে পারি দিগন্ত বিস্তৃত রামধনু। বদলিয়ে দিতে পারি মেঘেদের রঙ। পৃথিবীর সমস্ত দুঃখ কষ্টকে আমি এক নিমেষে ফুল বানিয়ে উড়িয়ে দিতে পারি হাওয়ায়-হাওয়ায়। তোমার নাভির থেকে মধু নিয়ে আমি ছড়িয়ে দিতে পারি পৃথিবীর প্রতিটা ফুলে। পাখিদের দিয়ে গাওয়াতে পারি অন্যরকম গান। তোমার চলার পথের সমস্ত কাঁটাকে আমি করে দিতে পারি নরম গালিচা। গজিয়ে দিতে পারি নরম সবুজ ঘাস সমস্ত মরচে ধরা লোহা-কংক্রিটে। স্বপ্ন মিশিয়ে দিতে পারি সকালের প্রতিটা রোদের কণায়। তোমার জন্য আমি সমস্ত খিদেকে বদলে দিতে পারি অফুরান খাদ্যে। রাঙিয়ে দিতে পারি সমস্ত সাদা-কালো জীবনকে। তোমার হাতের স্পর্ষে আমি প্রাণপ্রতিষ্টা করতে পারি সমস্ত প্রস্তর মূর্তিতে। তোমার ত্বকের বিচ্ছুরিত রস্মিতে আমি আটকে রাখতে পারি সূরযাস্তকে, চিরকালের জন্যে। নিসছেদ্র ভালোবাসায় আমি মুড়ে দিতে পারি গোটা পৃথিবীটাকে। তোমার চোখের তারা দিয়ে আমি ভিজিয়ে দিতে পারি সব চিরহরিৎ বনকে। আগাছার জঙ্গলকে বানাতে পারি ফুলের চাদর। তোমার কটাক্ষ দিয়ে বানাতে পারি বিচ্ছুরিত হিরে, প্রতিটা জলবিন্দুকে। তোমার খুশীতে প্লাবিত করতে পারি সকলের মন। আমার হৃদয়ের প্রতিটা স্পন্দনে ঘোষনা করতে পারি তোমার আগমনী সুর। তোমার সামান্য ব্যকুলতায় আমি পাড়ি দিতে পারি লক্ষ-কোটি যোজন দূরত্ব। অথচ, আমি এসব কিছুই লিখিনি তোমায়। কারন, এসব আমি কিছুই করতে পারব না তোমার জন্য। কোনো কিছুই না!

0 Comments:

Post a Comment

<< Home